চাঁদপুর নদীভাঙ্গন এলাকা পরিদর্শনে পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম

পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম

প্রতিবেদক : অভিজিত রায় 
চাঁদপুর নদীভাঙ্গন এলাকা পরিদর্শন করেছেন পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম।  ২৪ নভেম্বর মঙ্গলবার মন্ত্রী চাঁদপুর পুরানবাজারের হরিসভা এলাকা পরিদর্শন করেন।

এ সময় পানি সম্পদ উপমন্ত্রী সাংবাদিকদের বলেন, চাঁদপুর-শরীয়তপুর নৌপথে মেঘনা নদীতে টার্নেল বা সেতু নির্মাণের প্রচেষ্টা চলছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি এ ব্যাপারে একমত হয়েছেন। আমরা শীঘ্রই মাননীয় প্রধানমন্ত্রীর সাথে কথা বলে পরবর্তী উদ্যোগ গ্রহণ করব।

একে এম এনামুল হক শামীম আরো বলেন, আমাদের অর্থনৈতিক সক্ষমতা বেড়েছে। সারাদেশে ১৬হাজার ৭শ’ কিলোমিটার বাঁধ রয়েছে। ৫ হাজার ৭শ’ ৫৭ কিলোমিটার উপকূলীয় অঞ্চলের বাঁধ। এছাড়া আড়াই হাজার কিলোমিটার দূর্গ বাঁধ রয়েছে।

তিনি বলেন, নদী ভাঙ্গন কবলিত এলাকা চাঁদপুর ও আমার নির্বাচনী এলাকা শরীয়তপুরের অনেক এলাকা ঝুঁকিপূর্ণ। আমরা বাংলাদেশের সকল ঝুঁকিপূর্ণ এলাকা গুলি চিহ্নিত করেছি। সবগুলোতেই স্থায়ী প্রকল্প প্রণয়ন করা হয়েছে। ২০১৮ সালের চাঁদপুর পুরানবাজারে রাতে যখন ভাঙ্গন শুরু হয়, তখন ভোরবেলায় আমি এখানে এসে উপস্থিত হয়েছি। তখন ইমাজেন্সি ওয়াক করে হরিসভাকে রক্ষা করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, চাঁদপুর শহরে স্থায়ী বাঁধ নির্মাণের জন্য ৪২০ কোটি টাকার প্রকল্প প্রণয়ন করা হয়েছে। এজন্যই টেকনিক্যাল কমিটির পরিদর্শন করেছে। এ প্রকল্পটি একনেকের পাঠানো হবে। আমরা পাঁচ-দশ বছরের জন্য প্রকল্প করতে চাইনা। কমপক্ষে ৫০ বছরের জন্য স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে। চাঁদপুর শহর রক্ষা বাঁধ নির্মাণের প্রকল্পটি আগামী বর্ষার আগেই আমরা শেষ করব।

পরিদর্শণকালে উপস্থিত ছিলেন, চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান পিপিএম বার, পানি উন্নয়ন বোর্ডের কুমিল্লা বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. জহির উদ্দিন আহমেদ, চাঁদপুরের তত্বাধায়ক প্রকৌশলী মো. শফিকুল ইসলাম ও নির্বাহী প্রকৌশলী মো. মামুন হাওলাদারসহ কয়েকজন উপ-বিভাগী প্রকৌশলীগণ।

উল্লেখ্য. পানি সম্পদ উপমন্ত্রী সকাল ৭ টায় সোনারতরী লঞ্চযোগে ঢাকা থেকে চাঁদপুরের উদ্দেশ্যে রওয়ানা হয়ে সকাল সাড়ে ১১ টায় তিনি চাঁদপুর লঞ্চঘাটে উপস্থিত হন। বেলা সাড়ে ১১ টায় লঞ্চ ঘাট থেকে স্পিড বোর্ড যোগে চাঁদপুর শহর রক্ষা বাঁধের হরিসভা অংশ পরিদর্শন শেষে নদীপথে নরসিংহপুর ফেরী ঘাটে উপস্থিত হয়ে শরীয়তপুর-চাঁদপুর ফেরিঘাট এলাকার সংযোগ সড়ক পরিদর্শন করবেন। দুপুর সাড়ে ১২ টায় তিনি শরীয়তপুরের চরসেনসাস ইউনিয়ন পরিষদে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সাথে মতবিনিময় করবেন। বিকেল ৩টায় বালাবাজার থেকে নরসিংহপুর ফেরি ঘাটের যান। বিকেল ৫ টায় চাঁদপুর লঞ্চঘাট হয়ে বোগদাদীয়া-৭ লঞ্চযোগে ঢাকা ফিরে যান।

 

 

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *